নিরীহ ভালো মানুষ নয়, ঐক্যবদ্ধ প্রতিবাদী দরকার

আতাহার হোসাইন
—————-

শয়তানের হাতে পড়েছে পৃথিবী। তাই শয়তানদের হাতেই সব ক্ষমতা। আগা থেকে গোড়া পর্যন্ত সবখানেই শয়তান। নীতি-নৈতিকতা সব হারিয়ে গেছে। জোর যার মুল্লুক এখন তার। অবৈধ টাকা আছে যার সেই হয় ‘নির্বাচিত’ প্রতিনিধি। ভালো মানুষ এই পরিস্থিতিতে শাইন করতে পারবে না। কারণ ভালো মানুষগুলো বড় নির্বিকার। তারা ঐক্যহীন। পীর আর সাপের গল্প বলি। এক পীরের নিকট এক সাপ মুরিদ হওয়ার জন্য গেল। পীর সাপকে বলে দিল কাউকে কামড় না দিতে, সব ধরনের ঝামেলা এড়িয়ে চলতে। সাপ সেই মত জীবন যাপন করা শুরু করল। তো একদিন কিছু বাচ্চার সামনে পড়ে সাপের অবস্থা কাহিল। বাচ্চাগুলো সাপকে আচ্ছামত পিটুনি দিল। সাপ কোনোমতে পালিয়ে পীরের কাছে এল। পীরকে বললো আপনিতো আমাকে ভালো হয়ে চলতে বলেছেন। সেই মোতাবেক আমি কাউকে কিছু বলিনি, কাউকে কামড় দেইনি। কিন্তু দেখেন আমার অবস্থা কী করেছে। পীর বললো, যারা পিটুনি দিল তাদেরকে কিছু করনি? সাপ বললো, না। আপনিতো কিছু করতে মানা করেছেন। তখন পীর বললেন, আমি অহেতুক কামড় দিতে বারণ করেছি। কিন্তু তোমাকে ফোঁস করতেও কি বারণ করেছি? অন্তত ফোঁস করলেও তো বাচ্চাগুলো ভয় পেত!
ভালো মানুষগুলোর অবস্থা এই হয়েছে যে তারা অতি ভালো হয়ে গেছে। এখন অন্যায় দেখলেও তাদের হাত পকেট থেকে বের হয় না। সাপের মত ন্যূনতম ফোঁসটুকুও তারা করতে পারে না। অবশ্য এমনটা হওয়ারই কথা। কে আবার দুর্বৃত্তদের প্রতিহত করতে গিয়ে মার খেয়ে প্রাণটা হারাতে চায়? ভাই মৌন সাধুরা! এইভাবে পৈত্রিক প্রাণ বাঁচিয়ে কতদিন চলতে পারবেন? একে একে একদিন আপনার পালাও আসতে পারে। তখন অন্য ভদ্রলোকগুলো কিন্তু আপনার নাজেহাল হওয়া দেখে তা না দেখার ভান করে আপনার মতই চলে যাবে।
আমরা সবই বুঝি। কিন্তু করণীয় নির্ধারণ করতে পারি না, নতুন কোনো উদ্যোগ নিতে পারি না। শয়তানের হাতে সব ছেড়ে দিয়ে আড়ালে-আবডালে জীবন পার করার চিন্তা করি আমরা। শুধু তাই নয়, আমাদের স্বভাবও এত খারাপ যে কেউ কোনো উদ্যোগ নিলে আগে সেটার ছিদ্র খুজিঁ। দোষ কোথায় সেটা বের করার চেষ্টা করি। আমাদের এই স্বভাবই আমাদেরকে আজকের এই পরিস্থিতিতে নিয়ে এসেছে। এটা আমাদেরই দু’ হাতের কামাই। ভীনগ্রহ থেকে কেউ এসে আমাদের মাঝে এমন পরিস্থিতি সৃষ্টি করে যায় নি। সুতরাং আমাদের উচিত আগে ঐক্যবদ্ধ হওয়া। ভালো মানুষগুলোর ঐক্য ছাড়া এই পরিবেশ থেকে বের হওয়ার অন্য কোনো উপায় নেই। সুতরাং ঐক্যের ব্যাপারে জোর দিন, সংগঠিত হোন। তাহলে অন্যায় একদিন পালাতে বাধ্য হবে। হেযবুত তওহীদ মানুষকে ঐক্যবদ্ধ হতে আহ্বান করছে।

লেখাটি শেয়ার করুন আপনার প্রিয়জনের সাথে

Email
Facebook
Twitter
Skype
WhatsApp
জনপ্রিয় পোস্টসমূহ