10390524_752169068249018_8143392766814618654_n
প্রতিটি এলাকার নামের সঙ্গে কিছু ইতিহাস জড়িয়ে থাকে। তেমনি বাংলাদেশের বহু এলাকার নামের সঙ্গে এমামুযযামান জনাব মোহাম্মদ বায়াজীদ খান পূর্বপুরুষ কররানি সুলতান ও পরবর্তীকালে পন্নী জমিদারদের স্মৃতি জড়িয়ে আছে। ইতিহাসের পাঠকমাত্রই জানেন যে, ১৫৬৩ সনে তাজ খান কররানি এই অঞ্চলে কররানি শাসনামলের সূচনা করেন যা ১৫৭৬ সনে মোঘল সেনাবাহিনীর হাতে দাউদ খান কররানির মৃত্যুর মাধ্যমে সমাপ্ত হয়।

বাদশাহ আকবর সেনাপতি মুনীম খানকে বাংলা জয় করার নির্দেশ দেন। মুনীম খান তার অভিযান পরিচালনায় বর্তমান দিনাজপুর ও দক্ষিণে বাকেরগঞ্জ হয়ে ঢাকার সোনারগাঁয়ে প্রবেশ করেন। কররানী সুলতানদের আফগান সেনানায়কগণ (যারা বারো ভুইয়া নামে পরিচিত) মোঘল বাহিনীর সঙ্গে যুদ্ধ করতে করতে এক সময় বুড়িগঙ্গা পার হয়ে দক্ষিণ তীরে ঘাঁটি স্থাপন করে। কররানীদের এ স্থানে কিছু কাল অবস্থানই কেরানিগঞ্জ নামের ঐতিহাসিক প্রেক্ষাপট।

কথাটি হওয়া উচিত ছিল কররানিগঞ্জ। কিন্তু ইস্ট-ইন্ডিয়া কোম্পানির আমলে মুসলিম সম্ভ্রান্ত ব্যক্তি ও বংশগুলোর পরিবর্তন করে কিংবা নামের বিকৃত রূপ দিয়ে লেখা বা উচ্চারণ করা একটি মতলবী ফ্যাশন ছিল, যার ফলে নামটি কেরানিগঞ্জ বলে প্রচারিত হতে থাকে।